করোনা ছুঁতে পারেনি যে ১২ দেশকে

আন্তর্জাতিক ডেস্ক,
করোনা ছুঁতে পারেনি যে ১২ দেশকে
পুরো বিশ্বে যখন করোনার কালো ছায়া ছেয়ে গেছে। তখন এর ছোবল থেকে মুক্ত রয়েছে অন্তত ১২টি দেশ। এখন পর্যন্ত প্রশান্ত মহাসাগরের দ্বীপঘেরা ১২টি দেশে পৌঁছাতে পারেনি করোনা। এপ্রিলের ১৩ তারিখ পর্যন্ত এ তালিকায় ছিল ১৬টি দেশ। তার মধ্যে চারটি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

শুক্রবার (১৭ জুলাই) পর্যন্ত সরকারি বা বেসরকারিভাবে সংক্রমণের কোনো খবর পাওয়া যায়নি এসব দেশে। দেশগুলোর বেশির ভাগই ওশেনিয়া মহাদেশে অবস্থিত।

করোনা ছুঁতে পারেনি যে দেশগুলোকে তা হল- উত্তর কোরিয়া, তুর্কমেনিস্তান, সলোমান আইল্যান্ড, ভানুয়াতু, সামোয়া, কিরিবাতি, মাইক্রোনেশিয়া, টোঙ্গা, মার্শাল আইল্যান্ড, পালাউ, ট্যুভালু ও নাউরু। করোনামুক্ত রয়েছে ভারতের লাক্ষাদ্বীপও। ৩৬টি দ্বীপ ও ৭০ লাখ বাসিন্দা নিয়ে গঠিত আরব সাগরের এই দ্বীপপুঞ্জটিতে আজও পর্যন্ত একজনও শনাক্ত হয়নি।

বিশ্বে দুই শতাধিক দেশ ও আন্তর্জাতিক অঞ্চল রয়েছে। এর মধ্যে জাতিসংঘ স্বীকৃত দেশ ১৯৩টি। ডব্রিউএইচওর তথ্য মতে, ছয় মাসে ভাইরাসটি ১৮৮টি দেশে হানা দিয়েছে।
সবশেষ করোনা ছড়িয়ে পড়া দেশের তালিকায় রয়েছে। কমোরস, লেসোথো, সাও টোমে অ্যান্ড প্রিন্সিপে ও তাজিকিস্তান। তবে অদূরভবিষ্যতে বাকি দেশগুলোতেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই।

সূত্রঃ আলজাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here